সংবাদ শিরোনাম :
‘বিএন‌পির জনসভা দে‌খে সরকা‌রের কাঁপু‌নি ধ‌রে গে‌ছে’

‘বিএন‌পির জনসভা দে‌খে সরকা‌রের কাঁপু‌নি ধ‌রে গে‌ছে’

‘বিএন‌পির জনসভা দে‌খে সরকা‌রের কাঁপু‌নি ধ‌রে গে‌ছে’
‘বিএন‌পির জনসভা দে‌খে সরকা‌রের কাঁপু‌নি ধ‌রে গে‌ছে’

রাজনীতি ডেস্কঃ বিএন‌পির জনসভা দে‌খে সরকা‌রের কাঁপু‌নি ধ‌রে গে‌ছে বলে মন্তব্য করেছেন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

১ অ‌ক্টোবর, সোমবার বেলা সা‌ড়ে ১১টার দি‌কে রাজধানীর নয়াপল্ট‌নে দ‌লের কেন্দ্রীয় কার্যাল‌য়ে সংবাদ স‌ম্মেল‌নে রিজভী এ মন্তব্য করেন।

রুহুল ক‌বির রিজভী ব‌লে‌ন, ‘গতকাল সোহরাওয়ার্দী উদ্যা‌নের জনসভায় বিপুল সমাগম দেখে সরকারের কাঁপুনি ধরে গেছে। সেজন্যই বিএনপির নেতাকর্মীদেরকে ব্যাপক হারে গ্রেফতারকে সরকার রক্ষাকবচ মনে করছে। শুধু তাই নয়, গতকাল জনসভা শেষে আমরা দেখলাম, বিএনপি নেতাকর্মী ও সাধারণ মানুষের ওপর আইনশৃঙ্খলা বাহিনীর ঔদ্ধত্য আক্রমণে গ্রেফতার করার মহড়া।’

‘বিএনপির সমাবেশের উপস্থিতি প্রমাণ করে তা‌দের জনপ্রিয়তা কমেছে’–আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন প্রতিক্রিয়ার সমা‌লোচনা ক‌রে রিজভী ব‌লেন, ‘ওবায়দুল কা‌দে‌রের বক্তব্যের উত্তরে নীরব হাসি ছাড়া আর কি-ই-বা বলতে পারি। ক্ষমতাসীন নেতারা রাষ্ট্রীয় কোষাগারের টাকা, বিপুল পরিমাণ চাঁদাবাজির টাকা খরচ করেও সমাবেশে মানুষ আনতে পারেন না, আবার কিছু লোক এলেও ধরে রাখতে পারেন না। অথচ পথে পথে সরকারি আক্রমণের বাধার মুখেও এত বিপুল মানুষের বিএনপির জনসভা দেখে তারা হতাশ হয়ে মনের বিকারে প্রলাপ বকছেন।’

‘একতরফাভাবে নির্বাচনি বৈতরণী পার হতে আওয়ামী নেতারা কত তামাশা দেখাচ্ছেন, আর কত যে উদ্ভট কথা বলছেন তার শেষ নেই। দল হিসেবে আওয়ামী লীগের এখন হতভাগ্য দেউলিয়াগ্রস্ত রাজনীতি। সেজন্যই খাপছাড়া কথা বলছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।’

জনসভায় আসতে বিভিন্নভাবে বাধা দেওয়া হয়েছে উল্লেখ করে রিজভী বলেন, ‘সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির জনসভা ঘিরে ঢাকার ভেতরে ও আশেপাশের বিভিন্ন পয়েন্টে গণপরিবহণ বন্ধ করে দেয় ক্ষমতাসীন দলের সশস্ত্র নেতাকর্মীরা। বিএনপি নেতাকর্মীদের সন্দেহ করে পথে পথে বাধা দিয়েছে তারা। মারধরের ঘটনাও ঘটেছে বিভিন্ন স্থানে। সকাল থেকেই ঢাকা মহানগরীর প্রবেশ পথ আগলে রাখে পুলিশের পাশাপাশি আওয়ামী ক্যাডাররা।’

‘গত শনিবার রাত থেকেই ঢাকা মহানগরীসহ আশেপাশের জেলাগুলোতে বিএনপি নেতাকর্মীদের বাসায় বাসায় চলে পুলিশি তল্লাশি চলে। গতকাল ভোরেই আওয়ামী ক্যাডাররা বাস কাউন্টার থেকে কর্মচারী ও গাড়ি সরিয়ে দিয়ে সারা দিন বাস সার্ভিস বন্ধ রাখে। ঢাকা মহানগরীর নিকটবর্তী ঢাকা-সিলেট মহাসড়ক ও পূর্বাচলে ৩০০ ফিট মহাসড়কে পুলিশের প্রটেকশনে দিনমান চলে আওয়ামী ক্যাডারদের মোটরসাইকেল মহড়া। বিএনপির লোক সন্দেহে ট্রেন থেকে নামিয়ে দেওয়া হয়েছে সাধারণ যাত্রীদের। ফলে চরম ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ।’

গ্রেফতার করা নেতাকর্মীদের তালিকা দিলেন রিজভী

সংবাদ সম্মেলনে রিজভী অভিযোগ করেন, জনসভায় যোগ দিতে এলে অনেককে গ্রেফতার করেছে পুলিশ। এ ছাড়াও সভা শেষে বাড়ি ফেরার পথেও অনেককে গ্রেফতার করা হয়। বিএনপির জনসভাকে কেন্দ্র করে গ্রেফতার হওয়া নেতাকর্মীদের কয়েকজনের নাম-পরিচয় জানিয়েছেন রুহুল কবির রিজভী।

রুহুল কবির রিজভী অভিযোগ করেন, ঢাকার কেরাণীগঞ্জ মডেল থানা বিএনপি নেতা আলতাফ হোসেন যুবদল নেতা আনোয়ার হোসেন, খোকন, শাহাদৎ, মালেক ও শাহ আলম, ছাত্রদল নেতা মহসীন, শাহাদাৎ, বাবু, রাজিব, নাসির, ওমর ফারুক, আলী, সাইদুর ও স্বেচ্ছাসেবক দল নেতা মজিবর রহমানসহ ১৬ জনের অধিক নেতাকর্মীদেরকে গ্রেফতার করেছে পুলিশ।

নারায়ণগঞ্জ জেলার স্বেচ্ছাসেবক দল নেতা আলী আহমেদ ও মো. সোহেল, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য মোবাশের আলম ভূইয়া, মজিবুর রহমানকে গ্রেফতার করেছে পুলিশ। ঢাকা মহানগর উত্তর বিএনপির সাংগঠনিক সম্পাদক সোহেল রহমানকে গ্রেফতার করা হলেও গ্রেফতারের বিষয়টি পুলিশের পক্ষ থেকে অস্বীকার করা হচ্ছে বলে অভিযোগ করেন রিজভী।

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার স্বেচ্ছাসেবক দল নেতা আনসারুল ইসলাম, পাগলা থানা ছাত্রদল নেতা মুকুট, ইসলাম, সুমন, মামুন, ফারুক, রুহুল, মোমেনসহ ২০ জন জনসভা শেষে ফেরার পথে কমলাপুর রেল স্টেশন থেকে গ্রেফতার হন বলে জানান রিজভী।

আদাবর থানা বিএনপি নেতা সাইফুল, কালাম, সবুজ, সোহাগ, জামাল, মোহাম্মদপুর থানা বিএনপির নেতা রানাসহ মোট ১৪ জনকে গ্রেফতার হয়েছে বলে জানান রিজভী।

বিএনপির এই মুখপাত্রের দেওয়া গ্রেফতার নেতাকর্মীদের এলাকাভিত্তিক তালিকা দেওয়া হলো–

কামরাঙ্গীরচর থানা বিএনপি নেতা তোফাজ্জল, ছাত্রদল নেতা সুমন, মাসুম, শতাব্দী, সাইফুর, আরিফ।

ঢাকা মহানগর দক্ষিণের নিউমার্কেট থানা যুবদল নেতা আবদুল রাজ্জাক রনি ও আবদুল মান্নান, পল্টন থানা যুবদল নেতা আরিফ, যাত্রাবাড়ী যুবদল নেতা রুবেল, ডেমরা থানা যুবদল নেতা ফাহিম ও সাব্বির এবং লালবাগ থানা ছাত্রদল নেতা সজিব হোসেন, মো. নাঈম, মো. আশিক হোসেন, আলী হামজা, মো. আরিফ হোসেন, ধানমন্ডি থানা থানা ছাত্রদল নেতা মো. আশিক, কদমতলী থানা ছাত্রদল নেতা মো. মামুন হোসেন, ডেমরা থানা ছাত্রদল নেতা মাসুদ রানা।

ঢাকা মহানগর উত্তরের তেজগাঁও শিল্পাঞ্চল থানা যুবদলের যুগ্ম সম্পাদক আল-আমিন, দক্ষিণ খান থানা যুবদলের যুগ্ম সম্পাদক ফয়সাল, খিলক্ষেত থানা যুবদল সহ-সভাপতি ইমরান, যুবদল নেতা নবী ও বাবু, বাড্ডা থানা যুবদল সহ-সভাপতি মো. নিজাম হোসেন, শেরে বাংলা নগর থানা যুবদলের আইন সম্পাদক অ্যাডভোকেট খলিলুর রহমান ও সহ-সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর হোসেন, বাড্ডা থানা বিএনপি নেতা সাব্বির আহমেদ, মো. জসিম, রামপুর থানা বিএনপি নেতা মন্টু মিয়া, শাহজাহান, সাতারকুল ইউনিয়নের ৪১ নং ওয়ার্ড যুবদলের সভাপতি সামছুল হক ও সাধারণ সম্পাদক আওলাদ হোসেন, গুলশান থানা যুবদল নেতা মো. সেলিম ও কামাল হোসেন।

গাজীপুর জেলা যুবদলের সভাপতি মনির হোসেন, কালীগঞ্জ থানা যুবদলের নেতা লিটন মাস্টার, তরিকুল ইসলাম সুমন, গাজীপুরের শ্রীপুর থানার ছাত্রদল নেতা আনোয়ার সরকার, নাজমুল হক, মো. আসাদ, মো. রিপন, জুয়েল মিয়া, আশরাফুল হক, লুৎফর রহমান ও মো. ফাইজু।

ব্রাহ্মণবাড়িয়া জেলার নবী নগর থানা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো. আলী আজম জালালকে সভা শেষে মৎস্য ভবনের সামনে থেকে, নরসিংদীর স্বেচ্ছাসেবক দল নেতা আফছার উদ্দিন দেওয়ান, মো. শামীম, মো. ছানি, মো. রাজিব, কিশোরগঞ্জ জেলার নিকলী উপজেলা বিএনপি নেতা ওবায়দুর রহমান, পারভেজ, জিয়ান, মুন্সিগঞ্জের জেলা যুবদলের নেতা আল আমিন, ছাত্রদল নেতা যুবরাজ।

দক্ষিণের ২০ নং ওয়ার্ড বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো. হারুন, ওয়ারী থানা বিএনপি নেতা লিঠু, নিউমার্কেট থানা বিএনপি নেতা জসিম, আলমগীর, মোয়াজ্জেম, নওগাঁ জেলাধীন বদলগাছি থানা যুবদল নেতা জহিরুল ইসলাম, পাবনা জেলাধীন সাথিয়া উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক সামসুর রহমান, টাঙ্গাইল জেলা বিএনপি নেতা মনি পাহিনী, হৃদয়, সম্রাট পাহিনীসহ ১০ জন।

নোয়াখালী সূবর্ণচর বিএনপি নেতা ও ঢাকাস্থ সূর্বণচর জাতীয়তাবাদী ফোরামের সভাপতি এম এ কালাম, ঢাকা মহানগর দক্ষিণ জাসাস-এর সাবেক সাধারণ সম্পাদক খালেদ এনাম মুন্না, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দল নেতা আবুল কালাম, স্বেচ্ছাসেবক দল নেতা মেহেদী হাসান লিটু, নাঙ্গলকোট থানা ছাত্রদলের সদস্য আহসান মজুমদার নিশাত, যুবদল নেতা ইসমাইল মজুমদার, মো. শিহাব খন্দকার, বটতলী ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক মো. ইয়াসিন আলী, সহ-সভাপতি মনছুর আহম্মদ ভুঁঞা, জোড্ডা ইউনিয়ন যুবদল নেতা মো. ছাদেক, ছাত্রদল নেতা মো. ওমর ফারুক খোকন, বটতলী ইউনিয়ন ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক ইসরাফিল হোসেন সুমন।

উল্লেখিত নেতাকর্মীসহ প্রায় চার শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হ‌য়ে‌ছে ব‌লে অ‌ভি‌যোগ ক‌রে‌ছেন বিএন‌পি নেতা রিজভী। গ্রেফতারকৃত সকল নেতাকর্মী‌কে নিঃশর্ত মু‌ক্তি দি‌তে সরকা‌রের প্র‌তি আহ্বান জানান তিনি।

রিজভী জানান, আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের প্রচণ্ড বাধা, হুমকি ও আক্রমণ সত্ত্বেও সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির জনসভায় যারা উপস্থিত হয়েছেন, তাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তা‌রেক রহমান ও মহাস‌চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এদিকে ৩০ সে‌প্টেম্বর রা‌তে বিএন‌পির মহাস‌চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অ‌ভি‌যোগ ক‌রেন, জনসভা শেষে নিজ গন্তব্যের উদ্দেশে রওয়ানা হওয়ার সময় মহানগরীর বিভিন্ন রাস্তা থেকে প্রায় আড়াই শতাধিক বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com